Home

দুর্বলরা কখনও ক্ষমা করতে পারে না, ক্ষমা হল শক্তির বৈশিষ্ট্য।

নাৎসি ডাক্তার জোসেফ মেঙ্গেল জমজদের উপর চালিয়েছিলেন ভয়ংকর জেনেটিক রিসার্চ। যমজ বাচ্চাদেরকে গিনিপিগের মত গবেষণার কাজে লাগানো হয়েছিল। নানান রকম ইনজেকশন পুশ করে দেখা হতো জমজদের শরীরে একই প্রতিক্রিয়া হয় কিনা। দিনের পর দিন উলঙ্গ করে রেখে দেখা হতো অঙ্গ প্রত্যঙ্গের একই রকম পরিবর্তন হয় কিনা। শরীরে ইনফেকশন ঘটিয়ে দেখা হতো দুজনের একই ডিগ্রীতে জ্বর বাড়ে কিনা। অনেক বাচ্চা মারা যেত। কিন্তু ইভা আর মিরিয়াম শেষাবধি বেঁচে যায়। যুদ্ধ শেষে সোভিয়েত বাহিনী তাঁদেরকে উদ্ধার করে। ১৯৯৫ সালে ইভা খুঁজে পান ডাক্তার মেংগেলকে। ৫০ বছর পূর্তিতে সেই কনসেন্ট্রেশন ক্যাম্প পরিদর্শনে যান এবং ডাক্তারকে ক্ষমা করে দিয়ে বলেন, “ I discovered that I had the power to forgive. No one could give me that power. No one would take it away.”

প্রিয়াঙ্কা গান্ধী ভেলর জেলে টানা দুই মিনিট তাকিয়ে ছিলেন পিতার হত্যাকারী নলিনীর দিকে। তারপর জিজ্ঞেস করেছিলেন, “কেন করলে এমন আমার বাবার সাথে? আমার বাবা একজন ভালো মানুষ, নরম মানুষ, তোমরা তো তাঁর সাথে আলোচনা করতে পারতে?” এরপর তিনি ক্ষমা করে দেন নলিনীকে। প্রিয়াঙ্কা বলেছেন, আমি তো বাবাহীন জীবন কাটাচ্ছিই, কিছুতেই আর বাবাকে ফিরে পাবো না। কিন্তু নলিনীর সন্তান তো তাঁর মাকে বাকীটা জীবন কাছে পেতে পারে।

টিন এজেড ছেলের হত্যাকারীর ফাঁসি হতে যাচ্ছে। মুহূর্ত কয়েক বাকি। আসামীর পায়ের নিচ থেকে পাটাতন সরিয়ে নেওয়া হবে এক্ষুনি। ইরানী মা শামিরা আলিনেজাদ ঐ মুহূর্তে ক্ষমা করে দিলেন পুত্রের হত্যাকারীকে। অথচ এপি’র কাছে দেওয়া সাক্ষাৎকারে শামিরা বলেছিলেন, প্রতিশোধ ছাড়া আর কিছু ভাবেননি তিনি কখনো।

নেলসন ম্যান্ডেলা শ্বেতাঙ্গদের বর্বরতা থেকে মুক্ত করেছিলেন কৃষ্ণাঙ্গদের। নির্যাতন আর দীর্ঘ শোষণের পর মুক্তিপ্রাপ্ত কৃষ্ণাঙ্গরা প্রতিশোধ নেবে। কিন্তু ম্যান্ডেলা তিক্ততা ভুলে বৈরী প্রতিপক্ষের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিলেন। ২৭ বছর আগে তাঁকে কারাবন্দী করা ক্লার্ককে নিজের ভাইস প্রেসিডেন্ট বানালেন। সকল শত্রুকে ক্ষমা করে দিলেন।

 

রামনবমী শোভাযাত্রা ঘিরে সহিংসতায় আসানসোলে চারজন মারা গেলেন। আসানসোলের মসজিদের ইমাম মাওলানা ইমদাদুল রশিদির ১৬ বছরের ছেলের ক্ষত-বিক্ষত মরদেহ পাওয়ার কয়েক ঘণ্টা পর জানাজা অনুষ্ঠিত হচ্ছে। অনেকেই প্রতিশোধ নেয়ার নেশায় উত্তেজিত। কিন্তু হাজার হাজার মানুষকে শান্ত থাকার আহ্বান জানিয়ে ইমাম বলেন, ‘তার ছেলের খুনের প্রতিশোধ যদি কেউ নিতে চান; তাহলে তিনি এই মসজিদ এমনকি এই শহর ছেড়ে চলে যাবেন।

 

আসলে প্রতিশোধের চেয়ে ক্ষমা বড়। ঘৃণার চেয়ে ভালোবাসা বড়।  তাইতো গান্ধী বলেছেন – the weak can never forgive, forgiveness is the attribute of the strong.

“দুর্বলরা কখনও ক্ষমা করতে পারে না, ক্ষমা হল শক্তির বৈশিষ্ট্য”

Related Articles

how do you feel about this website ?

Back to top button
%d bloggers like this: