১২ দফা দাবিতে লক্ষ্মীপুরে নির্মান শ্রমিকদের মানববন্ধন

 

নিজস্ব প্রতিনিধি :  লক্ষ্মীপুরে নির্মাণ-শ্রমিকদের বাসস্থান, পেশা ও স্বাস্থ্যগত সুবিধা এবং মজুরি বৃদ্ধিসহ ১২ দফা দাবিতে সমাবেশ ও মানববন্ধন করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ জেলা শাখা (ইনসাব)। মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুরে লক্ষ্মীপুর প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে নেতাকর্মীরা।
এতে বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজ্জাম্মেল হায়দার মাসুম ভূঞা, পৌর আওয়ামী লীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী, কাউন্সিলর জসিম উদ্দিন মাহমুদ, লক্ষ্মীপুর জেলা শ্রমিক লীগের আহ্বায়ক ইউসুফ পাটওয়ারী, সদস্য সচিব বেলাল হোসেন ক্বারী, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) জেলা শাখার সভাপতি জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক মোঃ নুর আলম প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, দেশে এবং প্রবাসীসহ ৮০ লাখ শ্রমিক নির্মাণ খাতে কাজ করেন। শ্রমিকদের বঞ্চনা দিন দিন বাড়ছে। মজুরি বৈষম্যের কারণে শ্রমিকেরা কষ্টকর জীবন কাটাচ্ছেন। সমাবেশ থেকে নির্মাণশ্রমিকদের বাসস্থান নিশ্চিত করা, উপযুক্ত কর্মপরিবেশ ও পেশাগত এবং স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করা, দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ, নারী নির্মাণশ্রমিকদের সমমজুরি, জেলা–উপজেলায় শ্রম আদালত স্থাপন, মাসে একবার শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ড সভা, শিল্প স্বাস্থ্য কাউন্সিল গঠনে ইনসাবের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তা, ঋণ ও প্রশিক্ষণ দিয়ে শ্রমিকদের বিদেশে কর্মসংস্থান, জেলা–উপজেলায় শ্রম নির্মাণ ছাউনি, রেজিস্টার খাতা রাখা এবং মজুরি বৃদ্ধির দাবি জানানো হয়।
এর আগে লক্ষ্মীপুর শহরের ঝুমুর এলাকায় থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান শহর প্রদক্ষিণ করে লক্ষ্মীপুর প্রেসক্লাব প্রাঙ্গণে এসে মিলিত হয়। এতে প্রায় ২’শ শ্রমিক অংশ নেন।

how do you feel about this website ?

%d bloggers like this: