Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
Home

৫ কালেমা ।

কালেমা কয়টি? উত্তর – ইসলাম ধর্মে মোট ছয়টি (৬) কালেমা রয়েছে।

‘লা ইলাহা ইল্লাল্লাহ’ — আল্লাহ ছাড়া কোনো সত্য মাবুদ বা উপাস্য নেই। এটি ইসলামের চূড়ান্ত কালেমা, মানবজীবনের পরম বাক্য। এই মহামূল্যবান বাণীর রয়েছে বিশেষ মর্যাদা এবং এর সাথে সম্পর্ক রয়েছে বিভিন্ন হুকুম আহকামের। আর এই কালেমার রয়েছে এক বিশেষ অর্থ ও উদ্দেশ্য এবং কয়েকটি শর্ত, ফলে এ কালেমাকে গতানুগতিক মুখে উচ্চারণ করাই ঈমানের জন্য যথেষ্ট নয়। বান্দার প্রথম কাজ হলো এ কালেমার স্বীকৃতি দান করা; কেননা এ হলো সমস্ত কর্মের মূল ভিত্তি।

 

৫ কালেমা র আরবী ও বাংলা উচ্চারণ সহ বাংলা অর্থ ও অনুবাদ –

 

1- কালেমা তাইয়্যেবা আরবী ও বাংলা উচ্চারণ এবং অর্থ।

কালিমা তাইয়্যেবা আরবি : لآ اِلَهَ اِلّا اللّهُ مُحَمَّدٌ رَسُوُل اللّهِ
কালেমা তাইয়েবা আরবি উচ্চারণঃ লা-ইলা-হা ইল্লাল্লা-হু মুহাম্মাদুর রসূ-লুল্লা-হ।
অর্থঃ একমাত্র আল্লাহ্ তাআলা ব্যতীত অন্য কোন উপাস্য বা মাবুদ নাই এবং হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর রসূল বা প্রেরিত পুরুষ।

কালেমায়ে ত্বাইয়্যেবার অর্থ পবিত্র বাক্য, এই নাম দ্বারাই এই কালেমার পবিত্রতা ও মাহাত্ম্ সহজেই অনুধাবন করা যায়

 

2- কালেমা শাহাদাতের আরবী ও বাংলা উচ্চারণ এবং অর্থ ।

শাহাদাত’ শব্দের অর্থ সাক্ষ্যদান করা। অতএব আমরা যে কালেমা পাঠ করিয়া আল্লাহ তাআলার ওয়াহদানিয়াত (একত্ববাদ) ও রসূলের রিসালাতের সাক্ষ্যদান করি, তাহাকে কালেমায়ে শাহাদাত বলে। তাহা নিম্নে উদ্ধৃত হইলঃ

 

 

কালেমায়ে শাহাদাত আরবীঃ اشْهَدُ انْ لّآ اِلهَ اِلَّا اللّهُ وَحْدَه لَا شَرِيْكَ لَه، وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدً اعَبْدُهوَرَسُولُه

কালেমা শাহাদাত বাংলা উচ্চারনঃ  আশহাদু আল্ লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা-শারীকা লাহু ওয়া আশহাদু আন্না‌ মুহাম্মাদান‌ আবদুহু ওয়া রাসূলুহু।কালেমা শাহাদাত বাংলা অর্থঃ  আমি সাক্ষ্য প্রদান করিতেছি যে, আল্লাহ ছাড়া অন্য কোনই মাবুদ নাই, তিনি এক , তাঁহার কোন শরীক (অংশীদার) নাই এবং আমি আরও সাক্ষ্যদান করিতেছি যে, হযরত মুহাম্মদ‌ (সাঃ) আল্লাহর বান্দা ও রাসূল।

 

 

3-কালেমা তাওহীদের আরবী ও বাংলা উচ্চারণ এবং অর্থ।

কালেমায়ে তাওহীদের আরবীঃ لاَ اِلَهَ اِلاَّ اَنْتَ وَاحِدَ لاَّثَانِىَ لَكَ مُحَمَّدُرَّ سُوْلُ اللهِ اِمَامُ الْمُتَّقِيْنَ رَسُوْ لُرَبِّ الْعَلَمِيْنَ
উচ্চারণঃ লা ইলাহা ইল্লা আন্তা অহিদাল লা ছানিয়ালাকা মুহাম্মাদুর রছুলুল্লাহি ইমামুল মুত্তাক্বীনা রছূলু রব্বিল আ’লামীন।
অর্থঃ তুমি ছাড়া অন্য কেহ উপাসনার যাগ্য নাই। তুমি একক এবং তােমার সমকক্ষ কেহ নাই। মুহাম্মদ (সাঃ) আল্লাহর রাসূল। তিনি মুত্তাক্বীগণের ইমাম এবং বিশ্ব প্রতিপালকের প্রেরিত পয়গাম্বর।

4-কালিমা তামজীদের আরবী ও বাংলা উচ্চারণ এবং অর্থ ।

কালেমায়ে তামজীদের আরবীঃ لَا اِلَهَ اِلَّا اَنْتَ نُوْرَ يَّهْدِىَ اللهُ لِنُوْرِهِ مَنْ يَّشَاءُ مُحَمَّدُ رَّسَوْ لُ اللهِ اِمَامُ الْمُرْسَلِيْنَ خَا تَمُ النَّبِيِّنَ
কালেমা তামজিদ বাংলা উচ্চারণঃ লা‌ ইলাহা ইল্লা আন্তা নূরাই ইয়াহদিয়াল্লাহু লিনূরিহী মাই ইয়াশাউ মুহাম্মাদুর রছুলুল্লাহি ইমামুল মুরছালীনা ওয়া খাতামুন নাবিয়্যীন।
কালেমা তামজিদ এর বাংলা অর্থঃ তুমি ছাড়া আর কেহ উপাসনার যােগ্য নাই। তুমি যাহাকে ইচ্ছা নিজের জ্যোতি দ্বারা পথ প্রদর্শন কর। আল্লাহর রাসূল মুহাম্মদ (সাঃ) রাসূলগণের ইমাম এবং সর্বশেষ পয়গাম্বর।

 

5-কালেমা রদ্দে কুফুর এর আরবী ও বাংলা উচ্চারণ এবং অর্থ।

 

কালেমায়ে রদ্দে কুফুর এর আরবীঃ اَللَّهُمَّ إِنِّىْ أَعُوْذُ بِكَ مِنْ أَنْ أُشْرِكَ بِكَ شَيْئاً وَنُؤْمِنَ بِهِ وَأَسْتَغْفِرُكَ مِمَّا أَعْلَمُ بِهِ وَمَا لاَ أَعْلَمُ بِهِ وَأَتُوْبُ وَآمَنْتُ وَأَقُوْلُ أَنْ لاَ إِلهَ اِلاَّ اللهُ مُحَمَّدٌ رَسُوْلُ اللهِ
উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আউজুবিকা মিন আন উশরিকা বিকা শাইআউ ওয়া নু’মিনু বিহী; ওয়াছতাগফিরুকা মা আ’লামু বিহি ওয়ামা লা আ’লামু বিহী ওয়া আতুবু ওয়া আমানতু ওয়া আকূলু আল্লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাছলুল্লাহ।
অর্থঃ হে আল্লাহ! আমি তােমার সহিত অন্য কাহাকেও শরীক করা হইতে এবং ইহার উপর বিশ্বাস স্থাপন করা হইতে পানাহ চাহিতেছি। আমার জানা এবং অজানা সমুদয় বস্তু হইতে তোমারই নিকট ক্ষমা প্রার্থনা করিতেছি; আর আমি তােমারই নিকট তাওবাহ করিতেছি এবং তােমারই উপর ঈমান আনিতেছি এবং আমি এই কথাও বলিতেছি যে, আল্লাহ্ ব্যতীত অন্য কোনও উপাস্য নাই এবং হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর রাসূল।

 

আরো পড়ুন-   রোজা রাখার ১০টি বৈজ্ঞানিক উপকারিতা  c l i c k

আরো পড়ুন-  মাথা ব্যথার  দোয়া  c l i c k

Related Articles

how do you feel about this website ?

Back to top button
%d bloggers like this: